মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

কালীগঞ্জে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত–দৈনিক চলমান দেশ

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
  • ১২৭ বার পঠিত

এলভী কাজল: ঝিনাইদহ সংবাদদাতা

”জলাতঙ্কে মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার ঝিনাইদহের কালীগঞ্জে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০ টার সময় জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম সিডিসি স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা করা হয়।

কালীগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আলমগীর হোসেনের সভাপতিত্বে ও ডাঃ রেজওয়ান দারাইনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ডাঃ তুলফা এনাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রেজাউল করিম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাজহারুল ইসলাম, ডাঃ নাজমুল ইসলাম ও সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস।

বক্তারা বলেন, ২০০৮ সাল থেকে বাংলাদেশসহ এশিয়ার ২২টি দেশ বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আয়োজিত কার্যক্রমে অংশগ্রহণ করে। জলাতংক রোগে সাধারণত ১৫ বছরের নিচে শিশুরাই বেশি আক্রান্ত হয়। এ রোগে ৯০ ভাগই আক্রান্ত হয় কুকুরের কামড়ে। এছাড়াও বিড়াল, শেয়াল, বেঁজি ও বানরের কামড়েও এ রোগ হয়ে থাকে। তবে আশার কথাটি হলো সঠিক চিকিৎসা গ্রহণের মাধ্যমে জলাতংক শতভাগ প্রতিরোধযোগ্য। এজন্য জনসচেতনতা বাড়ানো প্রয়োজন।

 

উল্লেখ্য, সারা বিশ্বে প্রতিবছর ৫৫ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যায়। আর বাংলাদেশে প্রতিবছর মারা যায় দুই হাজারেরও বেশি মানুষ। সরকারি তথ্য মতে প্রতি বছর দেশে তিন থেকে চার লাখ মানুষ কুকুরের কামড়ের শিকার হয়।

ঝিনাইদহ/কালিগঞ্জ/স্বাস্থ্য চিকিৎসা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com