বুধবার, ২৬ জুন ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

আমেরিকায় নির্বাচন – সিনেটের নিয়ন্ত্রণ ক্ষমতাসীন ডেমোক্রেটদের হাতেই

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ১১৬ বার পঠিত

——————————————————হাকিকুল ইসলাম খোকন , যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে এমন আশঙ্কার মাঝে নেভাদায় একটি গুরুত্বপূর্ণ আসন জিতে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নিয়ন্ত্রণ ধরে রাখল ডেমোক্রেটিক পার্টি।খবর বাপসনিউজ।

ডোনাল্ড ট্রাম্পের সমর্থন পাওয়া প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্টকে ডেমোক্রেট সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্টো পরাজিত করছেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

মিজ মাস্টো ছয় বছর আগে মার্কিন সিনেটে নির্বাচিত হওয়া প্রথম ল্যাটিন বংশোদ্ভূত কেউ।
নেভাদার ফলাফলের অর্থ হল ডেমোক্রেটদের এখন ৫০টি সিনেট আসন থাকবে, রিপাবলিকানদের বর্তমানে ৪৯টি।এখনও সিনেট নির্বাচনের ফলাফলের জন্য অপেক্ষা করছে জর্জিয়া।এছাড়া মার্কিন সিনেটের জন্য জর্জিয়ার ফলাফল এখনও পাওয়া যায়নি। মূলত গত সপ্তাহের নির্বাচনে কোনো প্রার্থীই সরাসরি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ৬ ডিসেম্বর সেখানে রান-অফ নির্বাচন অর্থাৎ দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

এদিকে, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পের রিপাবলিকান পার্টি এখন পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কাছাকাছি রয়েছে।
সংবাদমাধ্যম বলছে, সিনেটের নিয়ন্ত্রণ পেয়ে গেলেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ নিয়ে চিন্তায় রয়েছে ডেমোক্র্যাটরা। কারণ রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে এখন পর্যন্ত ২১১টি আসনে জয় পেয়েছে।

অন্যদিকে ডেমোক্র্যাটরা জয় পেয়েছে ২০৪টি আসনে। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন। ফলে হাউস অব রিপ্রেজেন্টেটিভ রিপাবলিকানদের হাতেই যাচ্ছে বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে।বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনগুলোতে ঐতিহ্যগতভাবে ক্ষমতায় থাকা দলের বিরুদ্ধে ভোট দিয়ে থাকে মার্কিন নাগরিকরা। মূলত মুদ্রাস্ফীতি বৃদ্ধি ও বাইডেনের জনপ্রিয়তা কমে যাওয়াকে কেন্দ্র করে সর্বশেষ মধ্যবর্তী নির্বাচনে সিনেট ও প্রতিনিধি পরিষদ দখল করার প্রত্যাশা করেছিল রিপাবলিকানরা।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট নেই। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ, অপরটি সিনেট। সংসদীয় এই ভোট প্রতি দুই বছর অন্তর অন্তর হয়। প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়।

 

গত দুই বছর ধরে ডেমোক্র্যাটরা হাউজ অব রিপ্রেজেনটেটিভ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে কাজ করছে। যেটি প্রেসিডেন্ট বাইডেনের জন্য যেকোনো আইন পাসে সহায়ক হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com