শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

কালাইয়ে ঘরে ঘরে উৎসবের আমেজ: রাত পোহানোর অপেক্ষায়

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ৭২ বার পঠিত

মোঃ মোকাররম হোসাইন

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি:

জয়পুরহাটের কালাই উপজেলার বেগুনগ্রামের ‘আস্তানায়ে চিশতীয়া’নবান্ন উৎসবের আয়োজন চলছে। রাত পোহালেই অনুষ্ঠিত হবে নবান্ন উৎসব।

সংশ্লিষ্টরা জানান, প্রতি বছরের ন্যায় এবারও অগ্রহায়ণের প্রথম বৃহস্পতিবার অর্থাৎ ১৭ নভেম্বর ব্যাপক উৎসাহ-উদ্দীপনা আর বিরাট আয়োজনের মধ্য নবান্ন উৎসব উদ্যাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

 

এটি উত্তরবঙ্গের সব চেয়ে বড় নবান্ন উৎসব। পীরে কামিল হযরত খাজা শাহ মাওলানা মো. আব্দুল আব্দুল গফুর চিশতী (র) বেগুনগ্রামে ১৯৬৫ সালের অগ্রহায়ণ মাসের প্রথম বৃহস্পতিবার থেকে সম্মিলিত আয়োজনে নবান্ন উৎসব পালনের সূচনা করেন।

 

সে সময় বিভিন্ন এলাকার মানুষের মাঝে ১০ মণ গুড়, ২০ মণ চাল আর পরিমাণ মতো দুধ দিয়ে তৈরী ক্ষীর পরিবেশন করা হয়। সেই থেকেই নির্দিষ্ট এ দিন তারিখে সম্মিলিত নবান্ন উৎসবের আয়োজন করে আসছে এ এলাকার লোকজন।

 

আয়োজকরা জানান, এবারে নবান্ন উপলক্ষে প্রায় ২০ টি চুলায় ৬০মণ চাল, ৪০মণ গুড়, ২০মণ দুধ, এক হাজারমত নারিকেল দিয়ে তৈরী করা ক্ষীর জনগণকে খাওয়ানো হবে।

 

কালাই থানা অফিসার ইনর্চাজ এস এম মঈন উদ্দিন জানান,এ উপলক্ষে এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ সার্বক্ষনিক মোতায়েন থাকবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com