রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০১:২৭ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

মাধবপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭৬ বার পঠিত

চলমান দেশ ডেস্ক :

হবিগঞ্জের মাধবপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য সম্মান ও মর্যাদায় পালন করা হয়। এ  উপলক্ষে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আজ (২১ ফেব্রুয়ারী) সকাল ১১টায় উপজেলা পরিষদের হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সান জিসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ওসি আব্দুর রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা সুকোমল রায়, উপজেলা যুবলীগের সভাপতি মোঃ ফারুক পাঠান, প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস সাত্তার বেগ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল হোসেন। বক্তারা ৫২এর ভাষা আন্দোলনের স্মৃতি চারণ করেন। ২১ ফেব্রুয়ারী ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরেন।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সান জিসান স্কুল পড়ুয়া ছোট ছোট বাচ্চাদের উদ্দেশ্য করে বলেন, আজকের আলোচনার মধ্য দিয়ে তোমরা ভাষা আন্দোলনে উৎসর্গকারী শহীদদের সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারবে।

 

ভাষা আন্দোলনে আত্মত্যাগ দানকারী শহীদদেরকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বলেন ভারত পাকিস্তান দুটি দেশে বিভক্ত হওয়ার পর যদিও ভারত অল্প সময়ে সংবিধান তৈরি করতে পেরেছিলেন যা পাকিস্তান ৯ বছরেও সংবিধান তৈরি করতে সক্ষম হননি।

 

পরবর্তীতে আমাদের বাংলাদেশ যুদ্ধবিদ্ধস্ত দেশ হয়েও মাত্র এক বছরে সংবিধান তৈরি করতে সক্ষম হয়েছে, ছোট্ট শিশুদের উদ্দেশ্যে আরোও বলেন সকল দিবস সম্পর্কে ভালো করে জানার এবং বাংলাকে শুদ্ধভাবে ধারণ করার আহবান জানান, তারপর ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা শেষে ৫২ এর ভাষা আন্দোলনের ভিডিও চিত্র প্রদর্শনী ছোট্ট শিশু ও উপস্থিত সবার মাঝে উপস্থাপন করেন।

 

আলোচনা সভা শেষে শিল্পকলা কর্তৃক আয়োজিত শহীদ দিবস উপলক্ষে ৫২ এর ভাষা আন্দোলনের সাথে সংশ্লিষ্ট শুদ্ধ উচ্চারণে বাংলা গঠন,শুদ্ধ বানানে বাংলা লিখন ও রচনা প্রতিযোগিদের মাঝেপুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো গানটি উপস্থাপন করা হয়।

 

আলোচনা সভায় বক্তব্য রাখেন মাধবপুর প্রেসক্লাব সভাপতি অলিদ মিয়া,সাধারণ সম্পাদক সাব্বির হাসান, মাধবপুর মডেল প্রেসক্লাবের আহ্বায়ক ও এশিয়ান টিভির প্রতিনিধি আজিজুর রহমান জয়।

 

এছাড়া উপস্থিতছিলেন মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা  সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক নেতৃবৃন্দ স্কুল পড়ুয়া ছাত্রছাত্রীদের অভিভাবকবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com