রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

কালাইয়ে ভুট্টা বাম্পার ফলন-দামে খুশি চাষীরা

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ৬৪ বার পঠিত

মোঃ মোকাররম হোসাইন

কালাই জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটের কালাইয়ে অন্যান্য ফসলের তুলনায় ভুট্টার চাষে অধিক লাভ এবং ফলন বেশি, খরচ কম ও সময় কম লাগে ও ভালো বাজারমূল্য পাওয়া যায় বলে ভুট্টা চাষে ঝুঁকছে এ উপজেলার কৃষকরা । এক বিঘা জমিতে ২২ হাজার টাকা খরচ করে ভুট্টা পাওয়া যায় ৩৫ মণ। যার বর্তমান বাজারমূল্য ৫০ হাজার টাকা।আর আবহাওয়া ও জমি চাষের অধিক উপযোগী হওয়ায় এই উপজেলাতে ভুট্টা চাষে ঝুঁকে পড়ছে চাষীরা ।
সরেজমিনে গিয়ে দেখা যায় যে , কালাই উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভার সহ ভুট্টা আবাদ করা হয়েছে। মাঠের কিছু কিছু জমিতে ভুট্টারক্ষেত। সবুজ রঙের গাছগুলো দেখলেই চোখ জুড়িয়ে যায়। ক্ষেতগুলোতে পানি ও কীটনাশক দেওয়া এবং পরিচর্যায় কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন। ক্ষেত গুলোতে পুরুষের পাশাপাশি কিছু নারীদেরও কাজ করতে দেখা যায়।

মাত্রাই ইউনিয়নের ভুট্টা চাষী বাদশা মিয়া বলেন, ‘ভুট্টা চাষ এ অঞ্চলের মানুষের মধ্যে আশার আলো জাগিয়েছে। গত বছরও অল্প জমিতে ভুট্টা চাষ করে আশানুরূপ ফল পেয়েছিলাম। এ বছর প্রায় এক একর জমিতে আগাম জাতের ভুট্টা চাষ করেছি। আমাদের এলাকায় ভুট্টা গরুর খাবার হিসেবেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ।
মাত্রাই তালুকদারপাড়ার আব্দুর রাজ্জাক বলেন, ‘কৃষি অফিস থেকে প্রণোদনা পেয়ে এক একর জমিতে ভুট্টার আবাদ করেছি। গাছে গাছে ফুল-ফল ধরতে শুরু করেছে। মাস খানিক সময়ের মধ্যে ভুট্টা উত্তোলন করতে পারবো। ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন তিনি।’

বেগুনগ্রাম এলাকার ভুট্টা চাষী মাহবুবর রহমান বলেন, ‘বোরো ধানের চাইতে ভুট্টায় লাভ বেশি। এজন্য ভুট্টা আবাদ করি। ভুট্টায় প্রতি বিঘায় খরচ হয় ১৮-২০ হাজার টাকা আর ৩৫-৪০ মণ ভুট্টা পাই। চলতি বছর ৪১ শতক ভুট্টার আবাদ করেছি। বর্তমানে বাজারে প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০শত থেকে ১ হাজার ৫০০শত টাকায় বিক্রি করা হচ্ছে ।

উপজেলার স্থানীয় কৃষকদের কাছে ভুট্টা চাষের উপকারীতার বিষয়ে জানতে চাইলে জানান, ধান ও সরিষার পাশাপাশি ভুট্টা চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকেরা। ফলে ভুট্টা চাষে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। ভুট্টা দিয়ে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী তৈরি করা হয়। যেমন মানুষের খাদ্য ও গবাদি পশুর খাদ্য , হাঁস-মুরগি ও মাছের খাদ্য হিসেবেও এর যথেষ্ট চাহিদা রয়েছে। তা ছাড়া জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি ।কালাই ‌উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুত্রে জানা যায় যে, এ বছর উপজেলায় ৩০ হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে।

কালাই উপজেলা কৃষি কর্মকর্তা অরুন চন্দ্র রায় বলেন, কৃষকদের মাঝে উন্নত জাতের হাইব্রিড ভুট্টা বীজ সার ও বিনামূল্যে বিতরণ করা হয়

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com