বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

জয়পুরহাটে কালাইয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হিসেবে গড়ে তুলতে বিজ্ঞান মেলা

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ৫৪ বার পঠিত

মোঃ মোকাররম হোসাইন ,

জয়পুরহাট জেলা প্রতিনিধি:

শিক্ষার্থীদের স্মার্ট ফোনের আসক্তি থেকে দূরে রেখে বিজ্ঞান মনোস্ক হিসেবে গড়ে তুলতে জয়পুরহাটে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা।

গতকাল বিকেলে কালাই উপজেলার মোলামগাড়ী হাট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করে গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপি।

 

মেলায় ৫টি স্টলের মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ে ৬০টি উদ্ভাবন প্রদর্শন করে এলাকার ৫টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা। এ সময় মেলার প্রতিটি স্টল ঘুরে ক্ষুদে বিজ্ঞানীদের সাথে কথা বলেন কালাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জান্নাত আরা তিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

মেলায় বিভিন্ন স্টলে বিজ্ঞান বিষয়ে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কথা বলতে পেরে একদিকে উচ্ছসিত ক্ষুদে বিজ্ঞানীরা, অন্যদিকে এসব দেখতে পেরে দারুণ খুশি বিভিন্ন বয়সী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

এ বিজ্ঞান মেলায় বায়ুর সাহায্যে বিদ্যুৎ উৎপাদন, সড়ক দূর্ঘটনা প্রতিরোধে প্রযুক্তি, সহজ পদ্ধতিতে কৃষি পণ্য সংরক্ষণ, সৌর চুল্লি, ভুমি কম্পণ সতর্কীকরণ সংকেত, বিদ্যুৎ বিহীন এসি, কার্বাইন যন্ত্র, পানি বিশুদ্ধকরণ মেশিন, ভাসমান বাড়ি, পারমানবিক চুল্লি, বিদ্যুৎ কন্ট্রোল রুম, জেনারেটর, এলপিজি গ্যাস, কম্পোস্ট সার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, মডেল হাসপাতাল, পৌর পার্ক ও নবায়ন যুক্ত শক্তি সম্পন্ন একটি আধুনিক গ্রামসহ অন্তত ৬০ টি উদ্ভাবন স্থান পায়।

গুড নেইবারস বাংলাদেশ, কালাই সিডিপির ম্যানেজার প্রাঞ্জলী মৃ বলেন- এসব উদ্ভাবনের সাথে পরিচিতি করা এবং এলাকার কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষেই এমন বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে।

এ বিষয়ে কালাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জান্নাত আরা তিথি তার বক্তব্যে বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং ৪র্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে ভবিষ্যৎ প্রজন্মদের গড়ে তুলতে এই ধরণের বিজ্ঞান মেলা সময়োযোগী এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আর এই ধরণের উদ্যোগ ভবিষ্যতেও নেওয়ার আহবানও জানান তিনি।

 

গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির আয়োজনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছে আর এ মডেল স্কুল এন্ড কলেজ এবং ২য় স্থান অধিকার করেছে মোলামগাড়ী হাট বালিকা উচ্চ বিদ্যালয়। এ সময় স্থানীয় জিন্দারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ব্যবস্থাপনা কমিটির সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com