শনিবার, ২৯ জুন ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

বাংলাদেশ থেকে ৩টি ক্যাটাগরিতে লোক নেবে ইতালি

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ৬৩ বার পঠিত

চলমান দেশ ডেস্ক :

বাংলাদেশ থেকে অবকাঠামো, জাহাজনির্মাণ ও আতিথেয়তা খাতে দক্ষ জনবল নিতে সম্মত হয়েছে ইতালি। দ্বিপাক্ষিক অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে এসব জনবল নেওয়া হবে। বুধবার (৭ জুন) রোমে ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে এক রাজনৈতিক সংলাপে এ বিষয়ে দুপক্ষ সম্মত হয়েছে।

 

দুই দেশের মধ্যে এই প্রথম কোনো রাজনৈতিক সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ইতালির পক্ষে ছিলেন রিকার্ডো গুয়ারিগলা। সংলাপের আগে এই দুই কূটনীতিক একটি সমঝোতা স্মারকে সই করেন।

 

ইতালি জানিয়েছে, ফ্লুসি ডিক্রির আওতায় মৌসুমি ও অ-মৌসুমি কাজে বাংলাদেশ থেকে ৪৬ শতাংশ শ্রমশক্তি আসছে এবং তা সন্তোষজনক।

 

বৈঠকে দুই পক্ষই বাণিজ্য, বিনিয়োগ, বাংলাদেশের পোশাক খাতে প্রযুক্তির ব্যবহার, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, কৃষি, অভিবাসন ও নাগরিকদের চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করার ইচ্ছার কথা জানিয়েছেন। এছাড়া অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণের কথাও বলেন তারা।

 

মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেছে ইতালি। পাশাপাশি তাদের জন্য মানবিক সহায়তা এবং নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছাপ্রত্যাবাসনে সহযোগিতারও নিশ্চিয়তা দিয়েছে রোম।

 

এছাড়া ভারত মহাসাগরীয় অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ জানিয়েছে ইউরোপের দেশটি।

সূত্র।  : জাগো নিউজ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com