শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পেলো সিলেটের আলীম ইন্ডাস্ট্রিজ

অনলাইন ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ১৮৩ বার পঠিত

আধুনিক কৃষি প্রযুক্তির উদ্ভাবন ও কৃষি যন্ত্র উৎপাদনে জাতীয় ও আর্ন্তজাতিকভাবে খ্যাতনামা প্রতিষ্ঠান আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরষ্কার-২০২০’ ভূষিত হয়েছে।

 

দেশে প্রথমবারের মত জাতীয় পর্যায়ে শিল্প উদ্যোক্তাদের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে প্রবর্তিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরষ্কার-২০২০’ বিতরণের লক্ষ্যে (২৮ অক্টোবর) বৃহষ্পতিবার রাজধানীতে এক অনাড়ম্ভর অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি আলীম ইন্ডাস্ট্রিজের কর্ণধারদের হাতে তুলে দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি।

 

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, এ পুরস্কার প্রদানের অন্যতম লক্ষ্য হলো বঙ্গবন্ধুর শিল্প পরিকল্পনার মাধ্যমে দেশে শিল্পায়নের যে সূচনা হয়েছিল সে অবদানকে স্মরণীয় ও বরণীয় করা।

 

প্রতি বছর এই পুরস্কার দেওয়া হবে। শিল্প ক্ষেত্রে অবদান সাপেক্ষে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, হাইটেক, হস্ত ও কারুশিল্প এবং কুটির শিল্পের সঙ্গে জড়িত নির্বাচিত শিল্প উদ্যোক্তা বা শিল্পপ্রতিষ্ঠানকে প্রতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার প্রদান করা হবে।

 

অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন ও শিল্প সচিব জাকিয়া সুলতানাসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলীম ইন্ডাস্ট্রিজের পক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরষ্কার-২০২০’ গ্রহণ করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান আলীমুছ ছাদাত চৌধুরী। এ সময় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আলীমুল এহছান চৌধুরী উপস্থিত ছিলেন।

 

এ বছর দুটি ক্যাটাগরিতে যৌথভাবে দুটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। শিল্প উদ্যোক্তা নির্বাচনের ক্ষেত্রে শিল্প খাতে তার সামগ্রিক অবদানকে বিবেচনা করা হয়েছে। শিল্প প্রতিষ্ঠানের ক্ষেত্রে বার্ষিক টার্নওভার, আমদানি হ্রাস, আমদানি বিকল্প পণ্য উৎপাদন, স্থানীয় কাঁচামাল ব্যবহার, কর্মসংস্থান বৃদ্ধি, সামাজিক দায়িত্ব পালন, নিষ্কণ্টক ভূমি ও ভূমির পরিকল্পিত ও দক্ষ ব্যবহার, পরিবেশ সংরক্ষণ প্রভৃতি ক্ষেত্রে অবদান বিবেচনা করা হয়েছে।

 

উল্লেখ্য, ১৯৯০ সালে সিলেটের গোটাটিকর বিসিক শিল্প নগরীতে শিল্প উদ্যোক্তা এমএ আলীম চৌধুরীর প্রতিষ্ঠিত আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিগত তিন দশকেরও বেশী সময় ধরে কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও কৃষি যন্ত্রপাতি তৈরীতে অনন্য অবদান রেখেছে। কৃষি প্রযু্িকত খাতে বাংলাদেশের একটি পথিকৃৎ প্রতিষ্ঠান আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইতোপূর্বে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকেও ভূষিত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com