শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

সৌদি আরবে অবৈধ শ্রমিক নিয়োগ দিলে নিয়োগদাতা কে কারাদণ্ড ও জরিমানার বিধান রেখে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৩ বার পঠিত

সৌদি আরবে অবৈধ শ্রমিকদের কাজ দিলে নিয়োগদাতার বিরুদ্ধে নতুন আইনে কারাদণ্ড কিংবা এক লাখ রিয়াল জরিমানার নিয়ম করেছে দেশটির সরকার। এ ছাড়া কোনো শ্রমিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে পাঠিয়ে দেওয়া হবে নিজ দেশে।

সৌদি শ্রম আইন লঙ্ঘনকারী বিদেশিদের, কাজে নিয়োগ না দিতে সৌদি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। সে সঙ্গে আইন লঙ্ঘনকারী কারো বিষয়ে তথ্য জানা থাকলে তা ৯৯৯ নম্বরে ফোন করে জানাতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে বলে জানা গেছে।

সৌদি আরবের প্রবাসী শ্রমিক নিয়োগ দেওয়ার নিয়ম অনুযায়ী, কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হবে। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেওয়া হবে যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর সৌদি আরবে কাজের জন্য আসতে না পারে। দেশটির পাসপোর্ট অধিদফতর জানিয়েছে, সৌদি আরবের আবাসিক, শ্রম ও সীমান্ত নীতি লঙ্ঘন করে কাউকে নিয়োগ দেওয়া হলে, বা আশ্রয় দিলে অন্তত ছয় মাসের কারাদণ্ড এবং এক লাখ রিয়াল জরিমানা গুনতে হতে পারে জড়িতদের।

সৌদি সরকারের নতুন এ আইনের নিয়ম লঙ্ঘনকারী ব্যক্তি যদি কোনো প্রবাসী হন, তবে তাকে নিজ দেশে পাঠিয়ে দেওয়া এবং অপরাধ অনুসারে জরিমানা গুনতে হতে পারে। শুধু তাই নয়, পর্যটক ভিসায় যারা সৌদিতে প্রবেশ করেছেন, তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই নিজ দেশে ফিরে যেতে হবে বলে জানায় সংশ্লিষ্টরা।

এ বিধি লঙ্ঘনের দায়ে এক বছরের কারাদণ্ড ও প্রতিষ্ঠানের মালিক যদি প্রবাসী হন, তাকেও নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে। গত এক বছরের অভিযানে সীমান্ত নিরাপত্তাব্যবস্থা লঙ্ঘন, অবৈধ বসবাস ও কাজের সুযোগ নেওয়ায় অন্তত ২৫ লাখ ৪০ হাজার লোককে আটক করা হয়েছে। সৌদি আরবে প্রায় ২০-২২ লাখ প্রবাসী বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী কাজ করছেন গৃহকর্মী হিসেবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com