শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

লাউয়াছড়ায় বিপন্ন প্রজাতির বাঁশ ভাল্লুক অবমুক্ত-দৈনিক চলমান দেশ

শ্রীমঙ্গল প্রতিনিধি: সজল দেব
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ১০০ বার পঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অভিযান চালিয়ে বিপন্ন প্রজাতির চারটি প্রাণী উদ্ধার করেন বন বিভাগ ও র‌্যাব সদস্যরা। ১৩ দিন লাউয়াছড়া পশুপাখি সেবা আশ্রমে রেখে প্রাণীগুলো পরিচর্যা করা হয়। মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ লাউয়াছড়া জাতীয় উদ্যানে দুটি প্রাণী অবমুক্ত করে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগ ও র‌্যাব সদস্যরা গত ৪ আগস্ট শ্রীমঙ্গলের বার্ড ব্রিডিং পার্ক জালালিয়া রোড থেকে অতিবিপন্ন প্রজাতির চারটি প্রাণী উদ্ধার করে। প্রাণীগুলো হলো-দুটি বাঁশ ভাল্লুক, একটি খাটো লেজ বানর ও একটি হিমালয়ান শকুন। উদ্ধার করা প্রাণীগুলোর মধ্যে দুটি বাঁশ ভাল্লুক লাউয়াছড়া  জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। আর খাটো লেজ বানর ও হিমালয়ান শকুন গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

দুটি বাঁশ ভাল্লুক অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালযের প্রাণিসম্পদ বিভাগের প্রধান অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ ও সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, ৪ আগস্ট উদ্ধারের পর প্রাণীগুলো সেবা আশ্রমে ১৩ দিন রেখে পরিচর্যা করা হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন কর্মকর্তা (মৌলভীবাজার) মো. রেজাউল করিম লাউয়াছড়া জাতীয় উদ্যানে দুটি বাঁশ ভাল্লুক অবমুক্ত করার সত্যতা নিশ্চিত করে বলেন, এগুলো বিপন্ন প্রজাতির।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com