বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

প্রধানমন্ত্রী বাংলাদেশকে দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ন করেছেন; কৃষিমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
  • ৬৩ বার পঠিত

চলমান দেশ ডেস্ক :

মাননীয় প্রধানমন্ত্রী দেশকে দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ন করেছেন মন্তব্য করে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, এখন আমাদের লক্ষ্যই হলো বাংলাদেশের কৃষিকে বানিজ্যিকীকরণ করা। আর এক্ষেত্রে কৃষিকে আধুনিকিকরণ করতে হবে।

 

সেই লক্ষে আমরা এখন কৃষিখাতে মেকানাইজেশন যান্ত্রিকিকরনের দিকে এগুচ্ছি। পার্বত্য চট্টগ্রাম অঞ্চল কৃষি খাতে অপার সম্ভাবনাময় এলাকা মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশের কৃষি অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তুলতে আমি কৃষি বিভাগকে নির্দেশনা প্রদান করেছি।

 

তিনি বলেন, পার্বত্য এলাকায় কৃষিখাতকে এগিয়ে নিতে কাজ করছে বর্তমান সরকার। এখানকার কৃষকরা তাদের উৎপাদিত পণ্য যাতে সহজে বিক্রি করতে পারে সেই লক্ষ্যে সরকার একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং এটি দ্রুততম সময়ের মধ্যে উদ্যোগ বাস্তবায়ন করা হবে। পাহাড়ের কৃষকদেরকে সনাতন পদ্ধতির জুম চাষ থেকে বের হয়ে এসে উন্নত চাষাবাদের মাধ্যমে নিজেদের অর্থনৈতিক স্বচ্ছলতা বাড়াতে হবে বলেও মন্তব্য করেছেন মন্ত্রী।

মন্ত্রী রাঙামাটি সফরে এসে আজ (বৃহস্পতিবার) দুপুরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়ে কৃষি আবহাওয়া ভিত্তিক এফএম ৯৮.০ রেডিও ও ডিজিটাল ডিসপ্লে বোর্ডের উদ্বোধন পরবর্তী সময়ে সাংবাদিকদের এসব কথা বলেছেন।

এরআগে মন্ত্রী সকালে রাঙামাটি সদর উপজেলা কুতুকছড়ি ধর্মঘর ও নানিয়ারচর উপজেলাধীন দ্বীচান পাড়া এলাকায় কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের গাছ পরিদর্শন ও স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় করেন।
এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাঙামাটির সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার-এমপি, সরক্ষিত নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদ আখতার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ কৃষি বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এদিকে বিকেলে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সম্ভাবনাময় কাজু বাদাম ও কফি আবাদ, সম্প্রসারণ এবং বিভিন্ন জাতের ফলসহ টেকসই ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি কর্মসূচি নিয়ে স্থানীয় স্টেকহোল্ডার ও সুধীজনদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করে মন্ত্রী।
মতবিনিময় সভা প্রার্ন্তিক কৃষকরা তাদের কৃষি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এই সকল সমস্যা সমাধানে কাজ করা হবে বলে মন্ত্রী আশ্বাস প্রদান করেন।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com