শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

দক্ষ বিদেশি পেশাজীবীদের নাগরিকত্ব দিবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:
  • আপডেট টাইম : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ১৩৭ বার পঠিত

অবশেষে সৌদি আরবে বিদেশীদের নাগরিকত্ব লাভের দুয়ার উন্মুক্ত হচ্ছে। দক্ষ বিদেশী পেশাজীবীদের নাগরিকত্ব দেবে মধ্যপ্রাচ্যের এ দেশ। এ সম্পর্কিত একটি আইনের অনুমোদন দিয়েছে সেখানকার সরকার। আইনে বলা হয়েছে, কয়েকটি পেশায় বিশেষভাবে দক্ষদের সৌদির নাগরিকত্ব দেয়া হবে।এ সংক্রান্ত রাজকীয় আদেশে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী এবং আইন, চিকিৎসা, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা ও প্রযুক্তিবিদ্যায় দক্ষ পেশাজীবীরা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে সৌদির নাগরিকত্ব পাবেন।

 

সৌদি সরকারের লক্ষ্যমাত্রা বা ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নে বিভিন্ন পেশায় দক্ষদের আকৃষ্ট করতে এমন সিদ্ধান্ত নিয়েছে রাজপ্রাসাদ। সংশ্লিষ্টরা মনে করছেন, নাগরিকত্ব লাভকারী দক্ষ পেশার মানুষজন সৌদি আরবের বিভিন্ন উন্নয়নে অবদান রাখবেন।

 

এর আগে ২০১৯ সালে সৌদি আরব এক ঘোষণায় জানায়, বেশ কয়েকটি পেশায় দক্ষদের জন্য নাগরিকত্ব আইন শিথিল করা হবে। ওই বছর সৌদি আরবের শুরা কাউন্সিল বিদেশীদের জন্য রেসিডেন্ট পারমিট দেয়ার বিধান রেখে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছিল। এর দুই বছরের মাথায় এবার বিদেশীদের নাগরিকত্ব দেয়ার আইন করল রিয়াদ।

সৌদি সরকারের এক টুইটার বিবৃতিতে এ ব্যাপারে বলা হয়, সৌদি আরব বিজ্ঞানী, বুদ্ধিজীবী, উদ্ভাবকদের আকৃষ্ট করার লক্ষ্যে দেশটিকে বৈচিত্র্যময় কেন্দ্রে পরিণত করতে এ সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরব এমন বৈচিত্র্যপূর্ণ দেশ হবে যা নিয়ে আরব বিশ্ব গর্ব করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com