রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন
নোটিশ :
বাংলাদেশের নিউজ পোর্টাল এর মধ্যে অন্যতম ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদমাধ্যম দৈনিক চলমান দেশ ডট কম এ বিশ্বের বিভিন্ন দেশ সহ বাংলাদেশের সকল জেলা ও উপজেলা সহ স্কুল, কলেজ থেকে জরুরী ভিত্তিতে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী মহিলা ও পুরুষ গনকে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে।  ফোন : ০১৭১৭-৭২৩৭৪২,০১৯১৭-১০২০৮৬। দৈনিক চলমান দেশের সাথে থাকুন পড়ুন ও বিজ্ঞাপন দিন। যোগাযোগ : 01717-723742

জয়পুরহাটে প্রধানমন্ত্রী ঘর পেলেন ১৩৯ পরিবার

অনলাইন নিউজ ডেস্ক::
  • আপডেট টাইম : বুধবার, ২২ মার্চ, ২০২৩
  • ৫৫ বার পঠিত

মোঃ মোকাররম হোসাইন

জয়পুরহাট জেলা প্রতিনিধি:

ভার্চুয়ালি যুক্ত হয়ে জয়পুরহাটের পাঁচটি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে তিনি জয়পুরহাটের ৫টি উপজেলায় ২ শতক জমির দলিলসহ নির্মাণকৃত ১৩৯টি বাড়ীর চাবী ভূমিহীন ও গৃহহীনদের মাঝে হস্তান্তর করেছেন।

বুধবার বেলা ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জয়পুরহাট সদর, কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করেন। এর আগে ৩য় ধাপে পাঁচবিবি উপজেলা কে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেন। চতুর্থ ধাপে জেলার পাঁচটি উপজেলার ১৩৯জন ভুমিহীন ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর দেওয়া বাড়ী ও ২ শতক জমির দলিলপত্র তাদের হাতে তুলে দেন স্থানীয় সাংসদ শামসুল আলম দুদু। এ সময় জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মহিউদ্দিন জাহাঙ্গীর, অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

চতুর্থ ধাপে আশ্রয়ন প্রকল্পের ভূমিহীন ও গৃহীনদের ঘর দেওয়া উপলক্ষে কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথি বলেন, এই প্রকল্পের প্রধান কার্যাবলী হলো, প্রকল্প গ্রামের ভূমি উন্নয়ন, পাকা, সেমিপাকা ও সি আইটি ব্যারাক নির্মাণ, চর এলাকা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বিশেষ ডিজাইনের ঘর নির্মাণ, পরিবার পুনর্বাসন, তিন মাস ব্যাপী ভিজিএফ প্রদান ও কবুলিয়ত সম্পাদন, বিদ্যুৎ সংযোগ, সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা, কমিউনিটি সেন্টার, পুকুর খনন/সংস্কার, এ্যাপ্রোচ রোড অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ এবং প্রশিক্ষণ, সমবায় সমিতি গঠন ও ঋণ প্রদান কার্যক্রম এবং বৃক্ষরোপণ করা হবে।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মহিউদ্দিন জাহাঙ্গীর বলেন, জেলায় তালিকা অনুযায়ী মোট ১০৪৮টি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার নির্বাচন করা হয়। এর মধ্যে ১ম পর্যায়ে ১৬০টি, ২য় পর্যায়ে ১৪১টি ও ৩য় পর্যায়ে ৩৫৮টি করে মোট ৬৫৯টি পরিবারের মধ্যে ২ শতাংশ করে জমিসহ ঘর প্রদান করা হয়েছে। এ ছাড়াও বরাদ্দের বাইরে গুচ্ছগ্রাম প্রকল্পে, আশ্রয়ণ প্রকল্পের ব্যারাক, স্থানীয় বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি/প্রতিষ্ঠান, বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন এবং বাংলাদেশ পুলিশ কর্তৃক ২৫০টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আজ ৪র্থ ধাপে ১৩৯ টি গৃহের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় ২ শতাংশ করে জমিসহ গৃহ গ্রদান কার্যক্রমের ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৪র্থ পর্যায়ে মোট ১৩৯টি ‘ক’ শ্রেণির পরিবার পুনর্বাসনের মাধ্যমে এ জেলার ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মোট ১০৪৮টি পরিবার পুনর্বাসন সম্পন্ন হয়েছে। ফলে সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই এবং ক্ষেতলাল উপজেলাসহ জয়পুরহাট জেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। একই সাথে রাজশাহী বিভাগের (রাজশাহী, চাপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট) জেলাকে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করেছেন। ভূমিহীন ও গৃহহীনমুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া বিধায় ভবিষ্যতে প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোন যুক্তিসংগত কারণে কোন পরিবার ভূমিহীন ও গৃহহীন হয়ে পড়লে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলের সাথে সমন্বয়পূর্বক নতুনভাবে ‘ক’ শ্রেণির তালিকাভূক্ত করে পুনর্বাসনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকারি নির্দেশনামতে আজ জয়পুরহাট জেলার সকল উপজেলা পরিষদ মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত অনুষ্ঠানে সংযুক্ত থেকে এ জেলার ৪র্থ পর্যায়ে ১৩৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে কবুলিয়ত দলিল, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
দৈনিক চলমান দেশে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিও চিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি-সম্পাদক।
Theme Dwonload From ThemesBazar.Com